কুরবানি ও আক্বিকাহ |
একই পশুতে কুরবানি ও আকিকা করার বিধান
এবিষয়ে আমরা ৩ বিজ্ঞ আলেমের মতামত আপনাদের সামনে পেশ করছি।
‡Kvievwbi C` Nwb‡q Avm‡jB G msµvš— wewfbœ
gvmqvjvi cvkvcvwk- GKBm‡½ Av‡iv ‡h welqwU wb‡q mgv‡R Av‡jvPbv m…wó nq- ‡mwU
n‡jv, AvwKKv| AvwKKv Av`v‡qi gvmbyb mgq _vK‡jI bvbv Kvi‡Y AwefveKiv ‡mwU K‡ibbv-
c«m½Z fv‡eB ZLb c«kœ I‡V AvwKKvi wbqg-Kvbyb wb‡q|
‡Zv AvwKKv msµvš— Av‡jvwPZ 3wU c«kœ wb‡q
AvR‡Ki c«wZ‡e`b mvRv‡bv n‡q‡Q| c«kœ wZbwUi mgvavb w`‡q‡Qb ‡`‡ki weÁ wZb Av‡jg|
PÆM«v‡gi Rvwgqv gyCbyj Bmjvg nvUnvRvwii
gynvwÏm I GKvwaK M‡elYvag©x M«š’ c«‡YZv gvIjvbv Avkivd Avwj wbRvgcywi Gi gZ
Rvb‡Z ‡P‡qwQjvg- eKwi ‡fov `y¤^v w`‡q AvwKKv ‡`qvi welqwU Kg‡ewk mevB Rvwb wKš‘
Rbg‡b me‡P‡q ‡h c«kœwU ‡ewk NyicvK Lvq- ‡mwU n‡jv, eo GKBcï‡Z (Mi“, DU, gwnl)
GK‡Î ‡Kvievwb I AvwKKv ‰ea wKbv?
wZwb Dˇi Rvwb‡q‡Qb, ‡Kvievwb I AvwKKv
Avjv`vfv‡eB Kiv DwPr| Z‡e GK‡Î Ki‡j Av`vq n‡e bv Zv bq| GK‡Î Ki‡jI ‡Kvievbx-AvwKKv
`y‡UvB Av`vq n‡e| KviY AvwKKvI GK ai‡bi ‡Kvievwb| nv`xm kix‡d AvwKKvi IciI ÔbymyKÕ
k‡ãi c«‡qvM n‡q‡Q| Avi GLv‡b ÔbymyKÕ A_© ‡Kvievwb| nv`xm
سئل رسول الله صلى الله عليه وسلم عن
العقيقة، فقال : لا أحب العقوق كأنه كره الاسم، قالوا يا رسول الله! نسألك عن
أحدنا يولد له، فقال من أحب منكم أن ينسك عن ولده فليفعل، على الغلام شاتان
مكافأتان، وعلى الجارية شاة. (Avey `vD` AvKxKv Aa¨vh় 2842)
myZivs AvwKKvI hLb GK c«Kv‡ii ‡Kvievwb
ZLb GKwU Mi“ ev DU Øviv GKvwaK e¨w³i (mvZ Rb ch©š—) Avjv`v-Avjv`v ‡Kvievwb Av`vq nIqvi nvw`m¸‡jv ‡_‡K ‡Kvievwb-AvwKKv GK‡Î Av`v‡qi AeKvkI c«gvwYZ nq|
GUv kixq‡Zi c¶ n‡Z c«k¯—Zv ‡h, Mi“ ev D‡Ui ‡¶‡Î GKwUÔRevBÕ mvZ R‡bi mvZwU RevB‡qi
¯’vjvwfwl³ MY¨ nq| GKvi‡Y GKwU DU ev Mi“ mvZR‡bi c‡¶ h‡_ó nq|
wØZxq c«kœwUi mgvavb Rvb‡Z ‡P‡qwQjvg
ivRavbxi DËivi ¯^bvgab¨ `xwb wk¶vc«wZôvb Rvwgqv Avivweqv evBZym mvjv‡gi
wk¶vmwPe I wmwbqi gynvwÏm gydwZ gvbmyi Avngv` Gi wbKU| c«kœwU wQj- AvwKKvi ‡¶‡Î
‡Q‡ji Rb¨ `yBwU eKwi I ‡g‡qi Rb¨ GKwU, wKš‘ hw` Mi“ wKsev mvZfvMx cï‡Z AvwKKv
‡`qv nq Zvn‡jI wK ‡Q‡ji `yBfvM Ges ‡g‡qi GKfvM- GB wbqg gvb‡Z n‡e?
wk¶vwe` GB Av‡jg e‡j‡Qb, AvwKKvi ‡¶‡Î
gy¯—vnve n‡”Q ‡Q‡ji R‡b¨ `yÕwU QvMj Ges ‡g‡qi R‡b¨ GKwU QvMj w`‡q AvwKKv Kiv| mvg_© bv _vK‡j ‡Q‡ji ‡¶‡ÎI GKwU QvMj w`‡q AvwKKv Kiv hvq| G‡Z mgm¨vi wKQy ‡bB| (mybv‡b bvmvwq: 4212; mybv‡b Avey `vD`: 2843; gymvbœv‡d Be‡b Avwe kvBev: 24731)
kwiq‡Zi weavb Abyhvqx ÒbymyKÓ A_©vr
‡Kvievwb- AvwKKv BZ¨vw`i ‡¶‡Î GKwU Mi“ mvZwU QvM‡ji mgvb| GB wnmv‡e ‡KD hw`
‡Kvievwbi Mi“‡Z AvwKKvi Ask wb‡Z Pvq Zvn‡j mvg_©evb n‡j ‡Q‡ji R‡b¨ `yB Ask ‡bqv
DËg n‡e| A¶g n‡j GK Ask wb‡jI Pj‡e| (فى فتح البارى : ٩/٦٧٨
و الجمهور على
إجزاء الإبل والبقر أيضا و فيه حديث عند الطبرانى وأبى الشيخ عن أنس رفعه: يعق عنه
من الإبل والبقر والغنم و نص أحمد على اشتراط كاملة وذكر الرافعى بحثا أنها تتأدى
بالسبع كما فى الأضحية. وفى بدائع الصنائع : ٥/٧٠ لأن البقرة بمنزلة سبع شياه.
g‡b ivL‡Z n‡e- ‡Kvievwbi Rš‘‡Z AvwKKvi
Ask ‡bqv ‡Kej Rv‡qh, DËg bq| DËg n‡”Q AvwKKv ¯^Zš¿fv‡e Kiv Ges mš—vb R‡b¥i mßg
w`‡b Kiv| IBw`b bv cvi‡j ‡PŠÏZg w`‡b Kiv| Zv‡ZI AcviM n‡j GKykZg w`‡b Kiv| IRi
_vK‡jB ‡Kej wej¤^ Kiv ‡h‡Z cv‡i|
Avgv‡`i Z…Zxq c«kœwU wQ‡jv- AvwKKvi ‡MvkZ
LvIqv I weZi‡Yi wK weavb? Gi mgvavb w`‡q‡Qb ivRavbxi wgicyi¯’ D”PZi Bmjvwg
M‡elYv c«wZôvb gviKvhy` w`ivmvn Avj Bmjvwgq¨vn- XvKvi cwiPvjK I HwZn¨evnx
jvjgvwUqv gv`ivmvi gynvwÏm gydwZ gvgyb Avãyjøvn Kv‡mwg|
wZwb e‡j‡Qb, ¯^vfvweKfv‡e AvwKKv Kiv gy¯—vnve|
mvaviY AvwKKvi cïi e¨envi wVK ‡Kvievwbi cïi gZB| d‡j Zv wZb fv‡M fvM Kiv ‡h‡Z
cv‡i| GK fvM cwievi, GK fvM mv`vKv I GK fvM nvw`qvi Rb¨| Bgvg beex in. e‡jb,
Ôgy¯—vnve n‡jv AvwKKvi ‡MvkZ wb‡Riv LvIqv, Mwie‡`i gv‡S `vb Kiv Ges eÜyevÜe I
AvZ¥xq¯^Rb‡K nvw`qv cvVv‡bv| ‡hgb ‡Kvievwbi ‡¶‡Î Kiv nqÕ-(Avj-gvRgyÕ kiûj
gynvhhve:8/536)|
ZvQvov, AvwKKvi cïi ‡MvkZ AvwKKv`vZv
¯^qs, hvi Rb¨ AvwKKv ‡m wb‡R, wcZv-gvZv, fvB-‡evb, AvZ¥xq-AbvZ¥xq, abx-Mwie wbwe©‡k‡l
mevB Avnvi Ki‡Z cvi‡eb| KvuPv ‡MvkZ nvw`qv w`‡Z cvi‡eb A_ev ivbœv K‡iI LvIqv‡Z
cvi‡eb-(BÕjvDm mybvb:17/126,d‡Zvqv‡q kvwg:5/236)|
evjxMv wbDR
0 মন্তব্যসমূহ